ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যমুনার পানি বিপদসীমার উপরে, নিম্নাঞ্চল বন্যা কবলিত

যমুনার পানি বিপদসীমার উপরে, নিম্নাঞ্চল বন্যা কবলিত

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বর্তমানে যমুনার পানি এখন বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনার তীরবর্তী নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়েছে এবং নতুন নতুন অঞ্চল প্লাবিত হচ্ছে। এতে নিম্নাঞ্চলের বহু পরিবার এখন পানি বন্দি হয়ে পড়েছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আলোকিত বাংলাদেশকে জানান, কয়েকদিন ধরে পাহাড়ি ঢল ও দফায় দফায় ভারি বর্ষণে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে যমুনা নদীর তীরবর্তী কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর, চৌহালী ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিন্মাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে। এসব এলাকার নিম্নাঞ্চলের অনেক গ্রাম এখন পানিতে ভাসছে এবং বহু পরিবার এখন পানি বন্দি হয়ে পড়েছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ১৫ সেন্টিমিটার বেড়েছে এবং বর্তমানে যমুনার পানি বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে সিরাজগঞ্জে এবার বন্যার আশংকা রয়েছে। এদিকে যমুনার তীরবর্তী উল্লেখিত উপজেলার নিম্নাঞ্চলের অনেক রাস্তাঘাট পানিতে ডুবে গেছে।

ইতিমধ্যেই অনেক শিক্ষা প্রতিষ্ঠান ও নিচু বাড়িঘর পানিতে নিমজ্জিত এবং ডুবে গেছে বিভিন্ন ফসল। এতে বিশেষ করে চরাঞ্চল এলাকার মানুষ চরম দূর্ভোগ পোহাচ্ছে। এছাড়া যমুনার তীরবর্তী অনেক স্থানে ভাঙ্গনও দেখা দিয়েছে। অবশ্য ভাঙ্গন রোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কাজ করছে।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আকতারুজ্জামান বলছেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

নিম্নাঞ্চল বন্যা কবলিত,বিপদসীমা,নিম্নাঞ্চল,বন্যা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত